কার্বন বিজারণ, জারক-বিজারক , জারণ বিজারণ

কার্বন বিজারণ -: অনেক ধাতুর আকরিক ধাতব অক্সাইড এবং এই ধাতব অক্সাইডকে কার্বনসহ তাপ দিলে ধাতু মুক্ত হয় । এই প্রক্রিয়াকে কার্বন বিজারণ বলে । কার্বন অক্সিজেনের সাথে যুক্ত হয়ে কার্বন-ডাই-অক্সাইড উৎপন্ন করে । যেমন,

2PbO + C \rightarrow 2Pb + CO_2

এ প্রক্রিয়াকে স্মেল্টিং বা আকরিক গলিয়ে ধাতু নিষ্কাশন বলা হয় ।

 

জারণ বিজারণ

জারণ-বিজারণ বিক্রিয়ার সময় সাধারণত একটি বিক্রিয়ক ইলেকট্রন গ্রহণ করে এবং অপর বিক্রিয়ক ইলেকট্রন বর্জন করে। যে বিক্রিয়ক ইলেকট্রন গ্রহণ করে তাকে জারক (Oxidant) এবং যে বিক্রিয়ক ইলেকট্রন বর্জন করে তাকে বিজারক (Reductant) বলে। ধাতব জিংক (দস্তা) কপার সালফেটের সাথে বিক্রিয়া করে জিংক সালফেট ও কপার ধাতু উৎপন্ন হয়। এটি একটি জারণ-বিজারণ বিক্রিয়া। জারণ-বিজারণ বিক্রিয়ার দুটি অংশ- জারণ ও বিজারণ।

Zn + CuSO_4 \rightarrow ZnSO_4+ Cu

বিক্রিয়ার আয়নিক রূপ :

Zn + Cu^2^+ \rightarrow Zn^2^+ + Cu

 

জারক-বিজারক

জারণ-বিজারণ বিক্রিয়ার সময় বিক্রিয়ক থেকে ইলেকট্রন বর্জন বা অপসারণ প্রক্রিয়াকে জারণ বলে।আর যে পদার্থ ইলেকট্রন বর্জন করে তাকে বিজারক বলা হয়।উপরের বিক্রিয়ায় বিক্রিয়কে Zn -এর জারণ সংখ্যা শূন্য (০) এবং উৎপাদ ZnSO_4 এ Zn -এর জারণ সংখ্যা +২। অর্থাৎ বিক্রিয়ায় Zn দুটি ইলেকট্রন অপসারণ করে জারিত হয় এবং ZnSO_4 -এ পরিণত হয়।সুতরাং Zn একটি বিজারক পদার্থ।বিক্রিয়ার জারণ অংশকে নিম্নের সমীকরণের সাহায্যে উপস্থাপন করা হয়।

Zn - 2e^- 
ightarrow Zn^2^+

জারণ-বিজারণ বিক্রিয়ার সময় বিক্রিয়ক কর্তৃক ইলেকট্রন গ্রহণ প্রক্রিয়াকে বিজারণ বলে।আর যে পদার্থ ইলেকট্রন গ্রহণ করে তাকে জারক বলা হয়। উপরের বিক্রিয়ায় বিক্রিয়ক CuSO_4 এ Cu -এর জারণ সংখ্যা +২ এবং উৎপাদে Cu -এর জারণ সংখ্যা শূন্য
(০)। অর্থাৎ বিক্রিয়ায় CuSO_4 দুটি ইলেকট্রন গ্রহণ করে বিজারিত হয় এবং Cu -এ পরিণত হয়।তাই CuSO_4 একটি জারক পদার্থ। বিক্রিয়ার বিজারণ অংশকে নিম্নের সমীকরণের সাহায্যে উপস্থাপন করা হয়।

Cu^2^+ + 2e^- 
ightarrow Cu

অনুরূপভাবে নাইট্রিক এসিড বিক্রিয়াকালে ইলেক্ট্রন গ্রহন  করে বিজারিত হয়।তাই এটি একটি জারক পদার্থ। 

/