মেমোরির ধারণক্ষমতা এবং প্রধান মেমোরি

মেমোরির ধারণ ক্ষমতাঃ কম্পিউটার মেমোরিতে ডেটা সংরক্ষণের পরিমাণকে মেমোরির ধারণক্ষমতা বলে। একে প্রকাশ করা হয় বাইট, কিলোবাইট, মেগাবাইট, গিগাবাইট ইত্যাদি দ্বারা।

১ বাইট = ৮ বিট

১ কিলোবাইট = ২১০ বাইট বা ১০২৪ বাইট

১ মেগাবাইট = ২২০ বাইট বা ১০২৪ কিলোবাইট

১ গিগাবাইট = ২৩০ বাইট বা ১০২৪ মেগাবাইট

১ টেরাবাইট = ২৪০ বাইট বা ১০২৪ গিগাবাইট

১ পিটাবাইট = ২৫০  বাইট বা ১০২৪ টেরাবাইট

 

প্রধান মেমোরি এবং তার প্রকারভেদঃ  যে মেমোরি সিপিইউ এর গাণিতিক ও যুক্তি অংশের সাথে সংযুক্ত তাকে প্রধান মেমোরি (Main Memory) বলা হয়। প্রধান মেমোরিকে প্রাথমিক মেমোরি (Primary Memory হিসেবেও উল্লেখ করা হয়। মাইক্রোকম্পিউটার বা পার্সোনাল কম্পিউটারে অর্ধপরিবাহী মেমোরি (Semiconductor Memory) ব্যবহার করা হয়। অর্ধপরিবাহী পদার্থ দিয়ে তৈরি বলেই একে অর্ধপরিবাহী মেমোরি বলা হয়। বহুল ব্যবহৃত এ অর্ধপরিবাহী মেমোরি দুইপ্রকার- র‍্যাম (Random Access Memory) এবং রম (Read Only Memory).

 

র‍্যাম

মাদারবোর্ডের সাথে সরাসরি সংযুক্ত যে মেমরিতে Read এবং Write দুটি কাজই সম্পন্ন করা যায়, সে মেমোরিকে RAM (Random Access Memory) বলা হয়। এটি একটি অস্থায়ী মেমোরি। কম্পিউটারে যতক্ষণ বিদ্যুৎ প্রবাহ চালু থাকে , ততক্ষণ র‍্যামে তথ্যসমূহ সংরক্ষিত থাকে। বিদ্যুৎ প্রবাহ বন্ধ হওয়ার সাথে সাথে র‍্যাম তার সমস্ত তথ্য মুছে ফেলে। এজন্য র‍্যামকে কম্পিউটারের অস্থায়ী (Volatile) মেমোরিও বলা হয়। এছাড়া র‍্যামকে মেইন স্টোরেজ (Main Sotrage) এবং কোর স্টোরেজ (Core Storage) হিসেবেও অভিহিত করা হয়। র‍্যাম হচ্ছে কম্পিউটারের কর্ম এলাকা। মাইক্রোপ্রসেসর প্রাথমিকভাবে র‍্যাম এলাকায় প্রয়োজনীয় তথ্য জমা করে। মাইক্রোপ্রসেসর সরাসরি র‍্যামের জন্য জানা অবস্থান বা ঠিকানা থেকে তথ্য সংগ্রহ করে বা তথ্য প্রক্রিয়াজাত করে। এখানে সরাসরি তথ্য সংগ্রহের জন্য যাওয়া যায় বলে একে Random Access Memory বলা হয়।

 

রম

ROM (Read Only Memory) স্থায়ী প্রকৃতির প্রধান মেমোরি। রমের স্মৃতিতে রক্ষিত তথ্যসমূহ কেবল ব্যবহার করা যায় কিন্তু সংযোজন, সংশোধন বা পরিবর্তন করা যায় না। তাই একে Read Only Memory বলা হয়। বিদ্যুৎ সরবরাহ বন্ধ হলে রমে রক্ষিত তথ্য মুছে যায় না।

রমের প্রকারভেদঃ

ক) এমরম (MROM= Mask Read Only Memory)

খ) পিরম বা প্রম (PROM= Progammable Read Only Memory)

গ) ইপ্রম (EPROM= Eraseable Programmable Read Only Memory)

ঘ) ইইপ্রম (EEPROM= Electrically Eraseable PROM)

ঙ) ইএপ্রম (EAPROM= Electrically Alterable PROM)

/